পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৬ মে, ২০১৬

র্ধষতিার পরচিয় ও আমাদরে দায়বদ্ধতা

১৮৬০ সালে ব্রটিশিরাজ শাস্তি যাবজ্জীবন করছেলিনে। জরমিানার ব্যবস্থাও করে গছেনে ফরিঙ্গিরিা। ২০০০ সালে আমরা যে নারী ও শশিু নর্যিাতন বরিোধী আইন করছেি তাতওে যাবজ্জীবনরে ব্যবস্থাই করছে।ি র্ধষণজনতি কারণে মৃত্যু হলে ‍আছে মৃত্যুদণ্ডরে ব্যবস্থাও। অপরাধটি আমলযোগ্য ও ‍জামনি অযোগ্য। কন্তিু তারপরও আমরা দখেছ,ি বাইরে আসামরি আস্ফালন, চার দয়োলে বন্দি র্ধষতিা নারী।
র্ধষণরে আইনগত ব্যাখ্যা বা বশ্লিষেণ আমাদরে সবারই জানা। বাংলার গণমাধ্যমরে পাঠক ও র্দশকমাত্রই এখন র্ধষণ বষিয়ে দু’একটি কলাম লখিে ফলেতে পারবনে। ইন্টারনটেরে কল্যাণে ভডিওিসহ র্ধষণরে কাহনিী এখন হাতরে মুঠোয়।
২০১২ সালরে যখন দল্লিি যাই, সে শহর তখন ‍উত্তাল। দল্লিি র্ধষণকাণ্ডরে পর ভারত সন্তানরা তখন রাজপথ।ে আমরা বঙ্গসন্তানরা এখান থকেে হাপত্তিসে কম করনি।ি ভারতরে এটা করা উচতি, ওটা করা ঠকি হয়ন,ি ইত্যাদ-িইত্যাদ।ি মাসও পরেোতে পারনে,ি আমাদরে সাভার, মানকিগঞ্জ, টাঙ্গাইল, ফরদিপুর দল্লিকিে দখেয়িে দয়িছেে র্ধষণ কাকে বল।ে ভারত করলে হয় রামলীলা আর আমরা হলে ব্যভচিার। এ অনাচার মনেে নওেয়া যায়না। নবেোই বা কনে? র্ধষণে শতরান করে র্পাটি দয়ো লোক আমরা। রসুখা আমাদরেই ভাই!
এ র্বণনা এখানে ক্ষান্ত দয়িে র্ধষতিার দকিে একটু তাকাতে চাই।
কয়টা র্ধষণরে ঘটনা ঘটছে প্রতদিনি? আর কয়টাইবা মডিয়িায় আস?ে আসলওে কয়টাই বা চাউর হয়। শষেটার কথাই বল।ি তনুকে আমরা চনিতাম না। জানতামও না কে এই ময়ে।ে এখন আমরা ‍তার পুরোটাই জান।ি তার জন্ম, শশৈব, বড়েে ওঠা, স্কুলে যাওয়া, বন্ধুত্ব, মলো-মশো, সলেফ,ি বয়ফ্রন্ডে (যদি থাক)ে, আড্ডা আরো কত ক!ি তনু মরয়িা প্রমাণ করলিো যে সে মরে ‍নাই! বঙ্গভূমরি সব নারীই যে কাদম্বনিী।
আমি আইনরে ছাত্র। আইনরে মধ্যইে থাকতে পছন্দ কর।ি কন্তিু তারপরও কছিু কথা না বললইে নয়, তাই ওপররে দু’একটি বাড়তি কথা আর ক!ি
মাঝে মাঝে মনে হয়, আইন দয়িে জগতে কছিু হয় না। সব বড় বড় কথা। আসলে অস্টনিই ঠকিই বলছেলিনে, ‘খধি রং ঃযব পড়সসধহফ ড়ভ ঃযব ংড়াবৎবরমহ’। কথাটি আরো সত্য মানি যখন তার শষে কথাটি ‘নধপশবফ নু ঃযব ঃযৎবধঃ ড়ভ ঢ়ঁহরংযসবহঃ’ স্মরণ কর।ি আসলে আইন হলো সবলরে শক্ত,ি আর র্দুবলরে বোঝা। আইন কাজে লাগয়িে কউে হয় সুবল নয়তো সুশীল। বাকরিা সব বয়োরা।
র্ধষণরে আইনগত বশ্লিষেণ পাঠকরে জানা। কন্তিু কত র্ধষণ যে থকেে যায় আড়ালে আবডালে তা কি আমাদরে জানা আছ?ে প্রতদিনিই বাড়ছে এসব ঘটনা। এখনতো প্রায় গা সহা হয়ে গছে।ে হওয়াটাই স্বাভাবকি। এখানে আইন আছ,ে বচিার নইে। তাই আইনরে কোনো সুফল নইে। বচিারহীনতার সংস্কৃতি তরৈি হওয়ায় র্ধষণরে শকিার ও তাদরে পরবিার ঘটনাগুলাে প্রকাশ করতে চায় না।
দড়েশ’ বছর আগে এখানে র্ধষণবরিোধী আইন হয়। দণ্ডবধিতিে র্ধষণবরিোধী আইন পাকাপোক্ত। ১৫৬ বছরওে এর তমেন কোনো পরর্বিতন প্রয়োজন পড়নে।ি আমরা কথায় কথায় আইনরে দোহাই দতিে অভ্যস্ত হয়ে পড়ছ।ি শুধু র্ধষণ কনে নারী নর্যিাতনরে বরিুদ্ধে অনকে আইনই আছে দশে।ে তারপরও আমরা প্রয়োজনরে তাগদিে ২০০০ সালে নারী ও শশিু নর্যিাতন দমন আইন করছে।ি কন্তিু নারী নর্যিাতন তাতে কছিু কমনে।ি শশিু নর্যিাতন আরো বড়েছে।ে তাই মূল কথা হলো আইন থাকলইে হবে না, আইনরে প্রয়োগ চাই, ন্যায়দণ্ড সবার জন্য সমান হওয়া চাই।
‘গণমাধ্যম’র কল্যাণে (?) আমরা এখন র্ধষতিার নারী-নক্ষত্রও জানতে পারছ।ি ‘সামাজকি যোগাযোগ মাধ্যম’র কল্যাণে র্ধষতিার ছবি (ভডিওিসহ) পুরো রগরগে কাহনিী এখন হাতরে মুঠোয়। আইনরে বালাই নইে। সংবধিানরে পাত্তা নইে। সবই এখন আমাদরে ‘তথ্য অধকিার’র আওতাভুক্ত।
সংবধিানরে ৪৩ অনুচ্ছদে নাগরকিদরে যে ন্যূনতম ব্যক্তগিত গোপনীয়তা রক্ষার অধকিার দয়িছেে গণমাধ্যমে র্ধষতিার ছবি প্রকাশ করে সে অধকিারটওি কড়েে নচ্ছি।ি কন্তিু র্ধষতিার ব্যক্তগিত গোপনীয়তার অধকিার তো অনকে পররে কথা, তার নাম-পরচিয় প্রকাশে রীতমিতো প্রতযিোগতিা হচ্ছ।ে র্ধষতিার ছবি এমনকি পারলে ভডিওিও প্রকাশ করার মহড়া চল।ে র্ধষণপরর্বতী ছবি প্রকাশও করতে ছাড়ে না কোনো কোনো অখ্যাত গণমাধ্যম।
সামাজকি যোগাযোগ মাধ্যমে এসব ছবি বা ভডিওি মুর্হুতইে ছড়য়িে পড়ে সবার মাঝ।ে এসব কাজ করতে গয়িে আমরা কখনোই একজন র্ধষতিার কথা ভবেে দখেনিা। ভবেে দখেনিা তার ব্যক্তগিত মান-র্মযাদার কথা। আমরা কখনোই চন্তিা করি না ওই নারীর পরবিার তথা আত্মীয়-স্বজনদরে কথা। একজন নারী কোনো দোষ বা অপরাধ না করওে সব ধরনরে সামাজকি দণ্ডই তাকে ভোগ করতে হয়। আর আইনগত দণ্ডতো একটি প্রশ্ন সাপক্ষে ব্যাপার।
২০০০ সালরে আইনরে ১৪ ধারার ব্যাখ্যা অনুযায়ী র্ধষতিার ছবি প্রকাশ না করার কথা বলা আছ।ে বশিষে করে র্ধষণকালরে ও র্ধষণপরর্বতী (ফঁৎরহম ড়ৎ ধভঃবৎ ধঃঃধপশ) ছবি প্রকাশে সুস্পষ্ট নর্দিশেনা আছ।ে আইনানুযায়ী এজন্য শাস্তরিও ব্যবস্থা আছে যার ময়োদ দুই বছর র্পযন্ত হতে পার।ে জরমিানা হতে পারে এক লাখ টাকা র্পযন্ত। কন্তিু আমরা কি এসব বধিান মনেে চলছ?ি
আইন মানুক আর নাই মানুক গণমাধ্যম তো তবুও আইনরে আওতায়। কন্তিু সামাজকি যোগাযোগ মাধ্যমকে এখনও এসব আইনরে আওতায় আনা যায়ন।ি রাজনতৈকি বক্তব্য প্রদান, সন্ত্রাসবাদ-জঙ্গবিাদ, রাষ্ট্রদ্রোহতিা এসব ব্যাপারে সামাজকি যোগাযোগ মাধ্যম যতটা নজরদারতি;ে নাগরকিরে ব্যক্তগিত অধকিার ও মান-র্মযাদা রক্ষায় সে নজরদারটিা নইে। এসব ব্যাপারে র্কাযকর আইন করতে হব।ে সামাজকি যোগাযোগ মাধ্যম মানুষকে মানুষরে আরো কাছাকাছি নয়িে আসব।ে কন্তিু তার মাধ্যমে যদি নাগরকিরে ব্যক্তগিত মান-র্মযাদার হানী হয় সটেি কাম্য নয়। সামাজকি মূল্যবোধ ভুলুণ্ঠতি করা সামাজকি যোগাযোগ মাধ্যমরে লক্ষ্য নয়।
তথ্যপ্রযুক্তরি সঠকি ব্যবহার সমাজ ও রাষ্ট্রে কল্যাণ বয়ে আন,ে নাগরকি অধকিার প্রতষ্ঠিতি হয়, সমাজ বনির্মিাণ হয় আধুনকি চন্তিা-চতেনায়। ইন্টারনটে আমাদরে পুরাতন ভাবনা ও চন্তিার জগতরে রুদ্ধ দুয়ার খুলে দয়িছে।ে সামাজকি যোগাযোগ মাধ্যম আমাদরে আরও আপন করছে।ে শুধু মূল্যবোধটা একটু শক্ত করে ধরতে হব।
একটি মন্তব্য পোস্ট করুন

Google+ Badge

send or tell a frind

voice of the protestant


take a look!

Translate

Sayed Taufiq Ullah